কিভাবে খুব সহজেই LinkedIn ক্যাম্পেইন ম্যানেজার ব্যবহার করবেন – দেখুন গুরুত্বপূর্ণ ৮টি মডিউল 

Spread the love

পার্মানেন্ট জব বা পার্ট টাইম জব পাওয়ার জন্য LinkedIn একটি বিখ্যাত মিডিয়া । এই মিডিয়াতে বিশ্বের ছোট বড় সব ধরনের বেবসার প্রোফাইল খুজে পাবেন । আপনি আপনার চাহিদা মত এই মার্কেটপ্লেস থেকে ভালো কিছু পেতে পারেন । কিন্তু তাড়াতাড়ি বিজনেস গ্রো করার জন্য LinkedIn Campaign Manager সম্পর্কে ভালো ধারনা থাকতে হবে । 

এই আর্টিকেল থেকে লিঙ্কডইন এর ৮ টি গুরুত্বপূর্ণ মডিউলের এ টু জেড শিখতে পারবেন । 

#১ Frequency Forecasting

লিংকডইন তাদের ক্যাম্পেইন মেনেজার টুলের মধ্যে Frequency Forecasting একটি নতুন মডিউল তৈরী করেছে, যেটি  লিংকডইন 2022 Q2 এ ক্যাম্পেইন মেনেজারে অন্তর্ভুক্ত করা হয়।  এই টুলের মাধ্যমে আপনি আপনার ক্যাম্পেইন রান করার আগেই ক্যাম্পেইন এর ফলাফল সম্পর্কে বুঝতে পারবেন।  এই জন্য ক্যাম্পেইন মেনেজার ট্যাব ওপেন করুন এবং create এ ক্লিক করুন।  

এর পর “Brand awareness” এ দেন পাশে দেখুন একটি উইন্ডো আছে (এটি Frequency Forecasting উইন্ডো) , যেখানে আপনাকে সাজেশন দিচ্ছে যে কি পরিমান অডিয়েন্স সাইজ এই মুহূর্তে আপনার আছে।  এবং এই উইন্ডোতে ৩০ দিনের একটি জরিপ দেয়া আছে।  

এরপর টার্গেট অডিয়েন্স থেকে আপনার কাক্ষিত অডিয়েন্সদের সিলেক্ট করুন। এবং ডান পাশের Forecasted Results দেখুন।  আপনার অডিয়েন্স এর ওয়েইট কেমন সেটি দেখুন।  

বাজেট সেটিংস :

ক্যাম্পেইন এর জন্য বাজেট একটি গুরুত্বপূর্ণ বিষয়। এখানে ৩ টি ফরমেট রয়েছে।  ডেইলি বাজেট , সপ্তাহিক এবং মাসিক।  এই তিন ধরণের আপনি যেকোনো একটি সেট করুন আপনার চাহিদা অনুযায়ী।  তবে নূন্যতম ১০ ডলার বাজেট করতে হবে।  

#২: কিভাবে লিংকডইন এর এড একাউন্ট ক্যাম্পেইন মেনেজার এ কানেক্ট করবেন :

আপনি যদি লিংকডইন এডভার্টাইস নিয়ে বিসনেস করতে চান অথবা ফ্রীলান্সিং মার্কেট এর কোনো ক্লায়েন্ট কে সাপোর্ট দিতে চান তাহলে আপনাকে অনেকগুলো এডস একাউন্ট ব্যবহার করতে হবে।  সেক্ষেত্রে এডস একাউন্ট কে ক্যাম্পেইন মেনেজারে সংযুক্ত করতে হবে।  

এই জন্য মূল একাউন্ট টি ওপেন করুন এর পর ডান পাশে এডভার্টাইস নাম একটি অপশন আছে সেখানে ক্লিক করুন।  পূর্বে আপনার কোনো এডস একাউন্ট থাকলে এখানে তালিকা দেখতে পাবেন।  আর যদি একাউন্ট না থাকে তবে create ক্লিক করে একাউন্ট এডস একাউন্ট তৈরী করুন।  এখান থেকে এডস একাউন্ট ওপেন করার পর প্রতিটি আলাদা আলাদা ক্যাম্পেইন দেখতে পাবেন।   

Linkedin Ads accounts

এখানে Daudul’s Ad Account এর under এ দুটি ক্যাম্পেইন দেখতে পাচ্ছেন।  একটি হচ্ছে – 1 campaign group এবং অন্যটি হচ্ছে – Mohammad’s Ad Account । আশা করি বুঝতে পারছেন।  

#৩: এডস একাউন্ট সেটিংস 

এডস ক্যাম্পেইন ম্যানেজ করার জন্য লিংকডইন এর কিছু চমৎকার ফিচার আছে।  যেমন – আপনার এডস একাউন্ট মেনেজ করার জন্য ইউজার যুক্ত করণ, ইউজারকে role access দেয়া , বিলিং ম্যানেজ, এবং edit করণ।  

এই কাজগুলো করার জন্য প্রথমে মূল একাউন্ট এর ডান পাশে advirtise এ ক্লিক করুন।  তারপর এডস একাউন্ট লিস্ট থেকে একাউন্ট সিলেক্ট করুন। এরপর এডস একাউন্ট সেটিংস ট্যাব সিলেক্ট করুন। 

linkedin একাউন্ট সেটিংস

এখানে এডস একাউন্ট মেনেজ করার জন্য যেকোনো ইউজার এড করতে পারেন।  এবং role ম্যানেজ করতে পারেন।  

linkedin billing center

এর পর বিলিং সেকশন এ আপনার ক্রেডিট কার্ড এড  এবং বিলিং এক্টিভিটি চেক করতে পারেন।  এর নিচে রয়েছে এডিট একাউন্ট।  এখানে আপনি নতুন একাউন্ট অ্যাড করতে পারেন এবং চাইলে আগের একাউন্ট close করতে পারেন।

#4: LinkedIn ক্যাম্পেইন ম্যানেজারে settings: 

ক্যাম্পেইন ম্যানেজার ট্যাব থেকে যত গুলো ক্যাম্পেইন হয়েছে ততগুলো ক্যাম্পেইন লিস্ট দেখতে পাবেন।  এখানে প্রথমে রয়েছে রয়েছে প্ল্যান , এখানে অডিয়েন্স প্ল্যান করতে পারবেন।  

campaign manager audiences

আপনি চাইলে ক্যাম্পেইন গুলোর কন্টাক্ট এর একটি লিস্ট করতে পারেন অথবা আপনার নিজের কন্টাক্ট লিস্ট আপডেট দিতে পারেন।  

এইজন্য create অডিয়েন্স ট্যাব সিলেক্ট করুন এবং এখানে ড্রপ ডাউন মেনুতে দেখুন অডিয়েন্স বিল্ড করার অপশন রয়েছে।  এখান থেকে আপনার কাছে যদি কোনো ইমেইল লিস্ট থাকে সেটি আপলোড দিতে পারেন এবং অডিয়েন্স রিটার্গেট করতে পারেন।  

ব্লক-লিস্ট: আপনি যদি চান আপনার বিজ্ঞপন গুলো কিছু কিছু পেজে দেখাবে না, সেটি এখান থেকে সিলেক্ট করতে পারেন।  আপনি যেই পেজ গুলোতে বিজ্ঞাপন চান না সেগুলোর লিংক Block-List এ সংযুক্ত করুন।  এইজন্য ব্লক লিস্ট এ ক্লিক করুন এবং আপলোড বাটনে এ ক্লিক করুন।  

#5: কিভাবে লিঙ্কডইন এ ক্যাম্পেইন করার জন্য ফর্ম তৈরী করবেন।  

লিংকডইন ফর্ম হচ্ছে এডস একাউন্ট এর একটি asset. ফর্ম ছাড়া আপনি ক্যাম্পেইন রান করতে পারবেন না।  কিভাবে এই ফর্ম তৈরী করবেন ? 

Campaign-Manager থেকে Assets অপশন সিলেক্ট করুন >Create Form বাটনে ক্লিক করুন। এখানে ৪ টি ধাপ রয়েছে 

লিংকডইন এডস একাউন্ট ফর্ম

১. Form Details 

২. Lead – Details  & Custom Question 

৩. Confirmation 

৪. Hidden Field 

এই ধাপ গুলো সম্পন্ন করুন।  

#6: লিংকডইন এডস ক্যাম্পেইন এনালাইজিং:

লিংকডইন এর ক্যাম্পেইন ম্যানেজার এ Analyz ট্যাব এ ৩ টি অপশন আছে।  

  • Listing Tag 
  • Website Demographic 
  • Conversion Tracking 
: লিংকডইন এডস ক্যাম্পেইন এনালাইজিং

লিস্টিং ট্যাগ এর মাধ্যমে বিজ্ঞাপনের ফলাফল নির্ণয় করা যায়।  লিস্টিং ট্যাগ এ ক্লিক করার পর আরো একটি window আসবে যেখানে ট্যাগ ইনস্টলেশন এর ৩ টি উপায় রয়েছে।  এই ধাপ গুলো ব্যবহার করে আপনি বিজ্ঞাপন এর ফলাফল জানতে পারেন। এই ট্যাগ হলো লিংকডইনের লিখত কিছু কোড। 

Analyze Tab এর আরো একটি অপশন হলো কনভার্শন ট্র্যাকিং, এটি একটি চমৎকার tool . এই টুলের মাধ্যমে বিজ্ঞাপনে টোটাল বিক্রয়ের হার নির্ণয় করা হয়।  অর্থাৎ ১০০ জন ভিসিটরের মধ্যে কত জন আপনার প্রোডাক্ট কিনলো সেটি বুঝা যায়।  এটিকে বলে কনভার্সন ট্র্যাক। ফেসবুকেও কনভার্সন ট্র্যাক বা ফিক্সেল ট্র্যাকিং রয়েছে।  

#7: Create Advertise On Linkedin Campaign Manager 

এডস create করার জন্য আপনার main account এর বাম পাশে advirtise বাটনটি ক্লিক করুন।  এর পর এডস একাউন্ট ওপেন করুন।  ক্যাম্পেইন মেনেজার ওপেন হলে advirtise অপশন টি সিলেক্ট করুন এবং নতুন এডস ক্যাম্পেইন এর জন্য create এ ক্লিক করুন।  

Create Advertise On Linkedin Campaign Manager

নতুন ক্যাম্পেইন গ্রুপ এর একটি নাম দিন।  

Setup campaign Group এ ৬ টি ধাপ রয়েছে।  

১.Objective selection : এখানে আপনার ব্যবসার জন্য কিধরনের প্ল্যান চান সেটি নির্বাচন করুন। এটি ক্যাম্পেইন এর ধরণ।  এটি আপনার উপর নির্ভর করে। যেমন আপনি যদি ওয়েবসাইটে ভিসিটর বাড়াতে চান তাহলে “website visits ” সিলেক্ট করুন এবং যদি ভিডিওতে ভিউস বাড়াতে চান তাহলে “Video Views” নির্বাচন করুন।  

২. Audience: আপনার অডিয়েন্স কোন দেশের হবে সেটি নির্বাচন করুন। এখানে যে কোনো কান্ট্রি সিলেক্ট করতে পারেন , তবে এটি আপনার ব্যবসার সার্ভিস এর উপর নির্ভর করবে।  

৩. ad Format: ভিসিটরদের কাছে বিজ্ঞাপনের ফরমেট টি কেমন দেখতে চান সেটি নির্বাচন করুন।  

৪. Placement : এখানে কিছুই করা লাগবেনা।  এটি auto থাকবে।  

৫. Budget : আপনার প্রতিদিন কেমন ভিসিটর দরকার সেটি নির্বাচন করুন , তবে কমপক্ষে ১০ ডলার দিতে হবে।  

৬. Conversion Tracking: এর মানে হলে শতকরা কতজন ভিসিটর আপনার সার্ভিসটি কিনলো সেটি বুঝার জন্য “Conversion Tracking” ব্যবহার হয়। 

campaign শেষ হওয়ার পর আপনি এডস এর বিস্তারিত দেখতে পারেন।  campaign manager এর advirtise option টিতেই সবকিছু দেখা যায়।  যেমন কলাম থেকে perfomance এ ক্লিক করুন।  এখানে ড্রপ ডাউন মেনু থেকে অনেক অপশন পাবেন যেটি আপনার দরকার সেটি সিলেক্ট করুন।  

#8: LinkedIn Brand Lift Test

এই টুলের মাধ্যমে আপনার প্রোডাক্ট এর বিজ্ঞাপনের ফলাফল আরো গভীরভাবে পর্যবেক্ষণ করতে সাহায্য করে।  আপনার বিজ্ঞাপনটি ভিসিটরদের উপর কিরূপ প্রভাব ফেলছিলো সেটি নির্ণয় করতে পারেন।   

LinkedIn Brand Lift Test

Brand Lift Test  করার জন্য ক্যাম্পেইন ম্যানেজার থেকে test এ ক্লিক করুন এরপর create test এ ক্লিক করুন।  এখানে – Test Settings, Survey question 2, Result settings এই তিনটি ধাপ সম্পন্ন করুন।  এটি আপনার প্রোডাক্ট এবং সার্ভিস এর উপর নির্ভর করে।  

Brand Lift Test এর জন্য ন্যূনতম ক্রমবর্ধমান বাজেট প্রয়োজন: $90,000.00 যাতে LinkedIn- পর্যাপ্ত ডেটা প্রসেস করা সহ একটি প্ল্যান আঁকতে পারে।

উপসংহার:

Linkdin Campaign Manager সম্পর্কে বিস্তারিত আরো গভীরভাবে বুঝতে হলে আপনি একটি ক্যাম্পেইন করুন।  এর আগে আপনার প্রোডাক্ট এবং সার্ভিস নিয়ে একটি প্ল্যান তৈরী করুন।  ভালো প্র্যাক্টিস করতে পারলে আপনি আপনার ক্লায়েন্ট দেরকেও খুশি করতে পারেন।  কারণ likedin campaign Manager এর উপর মার্কেটপ্লেসে অনেক কাজ রয়েছে।  

আর্টিকেলটি পড়ার জন্য অনেক ধন্যবাদ।  

Daudul Islam

Daudul Islam

Digital Marketing Consultant from Dhaka, Bangladesh. He is also an Author, Speaker and Trainer in the field of Digital Marketing.

Daudul Islam Signature

Spread the love

7 thoughts on “কিভাবে খুব সহজেই LinkedIn ক্যাম্পেইন ম্যানেজার ব্যবহার করবেন – দেখুন গুরুত্বপূর্ণ ৮টি মডিউল ”

  1. Hi there very nice website!! Man .. Beautiful .. Amazing ..

    I will bookmark your web site and take the feeds additionally?
    I’m glad to find numerous useful info here within the put up, we want develop more strategies in this regard, thank you for sharing.
    . . . . .

    Reply
  2. After going over a number of the articles on your web page, I really like your way of blogging.
    I book-marked it to my bookmark webpage list and will be
    checking back soon. Take a look at my website as well and let
    me know what you think.

    Reply
  3. Hello There. I discovered your blog the use of msn. That is a very smartly written article.
    I’ll be sure to bookmark it and return to read more of your useful info.
    Thank you for the post. I’ll definitely comeback.

    Reply
  4. Howdy! I could have sworn I’ve been to this blog before but after reading
    through some of the post I realized it’s new to me. Nonetheless, I’m definitely delighted I found it and I’ll be bookmarking
    and checking back frequently!

    Reply

Leave a Comment