ফ্রিল্যান্সিং শেখার জন্য কী কী স্কিল থাকতে হবে?

Spread the love

ফ্রিল্যান্সিং শেখার জন্য কী কী স্কিল থাকতে হবে?
ফ্রিল্যান্সিং শেখার জন্য কী কী স্কিল থাকতে হবে?

ফ্রিল্যান্সিং শেখার জন্য অনেকগুলো বিষয়ের উপর স্কিল হতে হবে এরকম কিছুই না । আপনি যে কোন একটি বিষয়ে স্কিল হতে পারেন । এবং এই একটি বিষয়ের উপর কাজ শুরু করতে পারেন । মার্কেটে অনেক ধরনের কাজ রয়েছে । যেমন ডাটা এন্ট্রি , গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ডাটা সাইন্স , ওয়েব সিকিউরিটি , ইথিকাল হ্যাকিং , মেশিন লারনিং সহ আরও অনেক ।

ফ্রিল্যান্সিং শেখার জন্য প্রথম যে স্কিলটি দরকার সেটি হল ইংরেজি জানা । এটি অত্যন্ত জুরুরি । অনেকেই মনে করেন কয়েকটি মার্কেট প্লেসে আকাউন্ট ওপেন করতে পারলেই আর একটু কাজ জানা থাকলেই আর কিছু লাগবে না । আসলে বেপারটা সেখানে না । কারণ মুখস্থ বিদ্যা আর প্রাক্টিকাল বিদ্যার মধ্যে পার্থক্য আছে ।

যদি কেউ আপনাকে ফ্রিল্যান্সিং শিখিয়ে দেয় আর আপনি যদি কাজটি শুরু করেন তাহলে অবশ্যই আপনি পারবেন । কিন্তু আপনি যদি কোথাও আটকে যান তাহলে আবার তার কাছেই জিজ্ঞেস করতে হবে । কারণ আপনি ইংরেজি ভালো জানেননা । যদি ভালো জানেন তাহলে নিজেই ঘেটে ঘেটে অনেক কিছু আবিষ্কার করে ফেলতেন ।

আপনাকে যদি বায়ার ইন্টারভিউতে ডাকে তাহলে আপনার প্রাথমিক যে ব্যাপারটি লাগবে সেটি হল ইংরেজি । আপনার কাজকে ব্যাখ্যা করে বলার দায়িত্ব আপনার । বায়ার যখন ইন্টার্ভিউ নিবে তখন আপনি ছাড়া আর কেউ কথা বলবে না । এমনকি কাজ পাওয়ার পরও আপনাকে চেটিং এর মাধ্যমে বার বার বায়ারের সাথে কাজের ব্যাপারে কথা বলতে হবে ।

তাই ফ্রিল্যান্সিং এ কাজে নামার আগে সর্বপ্রথম ইংরেজিতে ভালো বেসিক জানার সেস্টা করুন । বাকিটা কাজে নামার পর ধীরে ধীরে হয়ে যাবে ।

ফ্রিল্যান্সিং এর প্রথম ধাপ কি?

ইংরেজি জানার পর আপনার প্রথম ধাপ হবে একটি ক্যাটাগরি নির্বাচন করা । অর্থাৎ আপনি কোন ধরনের কাজ করতে চান সেটি নির্ধারণ করুন । তবে আনকমন ক্যাটাগরির কাজ করার চেষ্টা করুন । কারণ কমন কাজগুলতে অনেক কম্পিটেটর থাকে । আনকমন ক্যাটাগরি কাজ গুলো কি কি ? যেমন –

  • ডাটা এনালাইজিং
  • ডাটা সাইন্স
  • মেশিন লারনিং
  • সাইবার সিকিউরিটি

এই ধরনের কাজগুলোতে কম্পিটিটর কম থাকে । তবে এগুলো একটু কঠিন হলেও মার্কেট ভেলু অনেক ভালো । তাই এই ধরনের কাজ শেখার চেষ্টা করুন । আর কমন ক্যাটাগরি হল যেমন –

  • ডাটা এন্ট্রি
  • গ্রাফিক্স ডিজাইন
  • ওয়েব ডিজাইন

এই ধরনের কাজ গুলো খুবই কমন । তাই ফ্রিলান্সিং শেখার আগে ভালো একটি সিদ্ধান্ত নিন । আপনি কি কাজ করবেন সে বিষয়ে নিজেকে একটিভ রাখুন । কাজে নামার আগে একটি ক্যাটাগরির উপর নিজেকে স্কিল করুন । ভালো দক্ষতা অর্জন করুন ।

ফ্রিল্যান্সিং এর জন্য কোন কাজ শিখলে ভালো হবে?

ফ্রিল্যান্সিং এর জন্য আনকমন ক্যাটাগরির কাজ শেখা ভালো । এবং যে কোন একটি কাজ শেখাই ভালো । এ বিষয়ে উপরে বর্ণনা করেছি । তবে আসল কথা হল একটি বিষয়ের উপর অনেকদিন ধরে প্রাকটিস করা । এটা খুবই জুরুরি । আমাদের মধ্যে এই অভ্যাসটি নেই । আমরা সবকিছুতেই বেশ তাড়াহুড়ো করি ।

আমরা আজকেই টাকা উপার্জন করতে চাই । একটি কাজ একবার শুরু করলেই আবার অন্য কাজে জাম্প করি । এই কাজটি করলে সফল হতে পারবেননা । মাথায় একটি ব্যাপার রাখতে হবে সেটি হল আমাকে অনেকদূর যেতে হবে । এবং আমি সফল হব ইনশাল্লহ । যত বিপদই আসুক এক পথেই থাকব । এই মনমানসিকতা নিয়ে মাঠে নামতে হবে ।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন ? কোথাই থেকে শিখবেন?

ফ্রিল্যান্সিং শেখার জন্য ইউটিউব এবং ব্লগ ই যথেষ্ট । ফ্রিল্যান্সিং শেখার মত ইউটিউবে যথেষ্ট পরিমান ভিডিও রয়েছে । এছাড়াও ফেসবুক এ অনেক গ্রুপ রয়েছে যেখানে আপনি ফ্রি সাপোর্ট পাবেন । ফ্রিল্যান্সিং শেখার জন্য নিয়মিত ব্লগ পড়ুন । ব্লগে নানা রকম সোর্স থাকে এসব সোর্স থেকে যেখানে আপনি ভালো কিছু জানতে পারেন । দুএকজন ভালো এক্সপার্টদের সাথে সম্পর্ক করুন যারা আপনাকে এই ব্যাপারে ভালো পরামর্শ দিতে পারে ।

ফ্রিল্যান্সিং শিখতে কেমন সময় লাগবে ?

নিয়মিত ২ থেকে ৩ ঘণ্টা প্র্যাকটিস করলে ফ্রিল্যান্সিং শিখতে ১ মাস লাগবে । কিন্তু আপনি যদি কাজ না যেনে ফ্রিল্যান্সিং করেন তাহলে হবে না । ফ্রিল্যান্সিং করার জন্য আগে যেকোনো একটি কাজে ভালো দক্ষ হন । ফ্রিল্যান্সিং মার্কেট এমন জটিল কিছু না যে অনেক সময় লাগবে ।

ফ্রিল্যান্সিং করে কি পরিমান টাকা উপার্জন করা যায়?

ফ্রিল্যান্সিং এ উপার্জন করার নির্দিষ্ট কোন পরিমান নেই । ভালো কাজ করলে ভালো উপার্জন করতে পারবেন । তবে টার্গেট রাখুন যে প্রতি মাসে ১ লক্ষ টাকা উপার্জন করবেন । আমি এই আর্টিকেলে উপরে একটি প্ল্যান দিয়েছি, এই প্ল্যান অনুযায়ী কাজ করতে পারলে অবশ্যই আপনার লক্ষে পৌছাতে পারবেন ।

আর্টিকেলটি পড়ার জন্য অনেক ধন্যবাদ ।

Daudul Islam

Daudul Islam

Digital Marketing Consultant from Dhaka, Bangladesh. He is also an Author, Speaker and Trainer in the field of Digital Marketing.

Daudul Islam Signature

Spread the love

Leave a Comment