কিভাবে ফ্রিল্যান্সিং করে ঘরে বসে টাকা উপার্জন করা যায়?

Spread the love

এটা কতটুকু সত্যি যে ঘরে বসে টাকা উপার্জন করা যায় ?

ঘরে বসে টাকা উপার্জনের ব্যাপারটা ১০০% সত্যি । এবং বাংলাদেশে হাজার হাজার ফ্রিল্যান্সাররা ঘরে বসেই টাকা ইনকাম করছে । ইন্টারন্যাশনাল পত্রিকা Forbes এ প্রকাশিত “বর্তমানে ফ্রিলান্সিং এ দশটি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম” । এবং ভবিষ্যতে এই ট্রেনড দিন দিন বেড়েই ছলছে । ঘরে বসে কি পরিমান ফ্রিল্যান্সার কাজ করে এটি নিচের গ্রাফ থেকে দেখুন ।

Image Source – freelancers.gov.bd

যদিও কিছু দিন আগে আমরা ফ্রিলান্সিং সম্পর্কে ভাল ধারনা পাই নি এবং মার্কেটপ্লেস গুলতেও আমাদের অবস্থান অতটা ভাল ছিল না । কিন্তু আমাদের আশে পাশের দেশগুলো যখনি এই মার্কেট নিয়ে উঠে পড়ে লেগেছে তাই আমদের দেশের এক্সপার্টরাও ব্যাপারটি হাতছাড়া করেনি । এত অগ্রগতি দেখে বাংলাদেশ সরকারও এই ফ্রিল্যান্সারদের সম্মাননা সরূপ সার্টিফিকেট দেয়ার ব্যবস্থা করেছেন । বিস্তারিত NSDA সাইটে পাওয়া যাবে ।

যেহেতু এখন পর্যন্ত হাজার হাজার ফ্রিল্যান্সাররা কাজ করে ইনকাম করছেন, এর অনেক প্রমান অনলাইন থেকেই পাচ্ছেন এবং আপনার আশে পাশে অনেককেই জিজ্ঞেস করেও জানতে পারবেন । তাই আর দেরি না করে যেকোনো কাজের উপর আপনিও ঝাপিয়ে পড়ুন ।

ঘরে বসে টাকা উপার্জনের জন্য প্রথমে কি শিখতে হবে ?

অনলাইন রিলাটেড যে কাজ গুলো শেখা যায়, আপনি যেকোনো একটি শিখতে পারেন । যেমন ধরুন – ডাটা এন্ট্রি, গ্রাফিক্স ডিজাইন , ওয়েব ডিজাইন, এসইও , ডাটা এনালাজিং আরও অনেক ।

তবে বর্তমানে এই কাজ গুলোর কম্পিটেটর অনেক বেশি । তাই জেগুলতে কম্পিটেটর কম সেই কাজ গুলো শিখতে পারেন । যেমন – ডাটা ইঞ্জিনিয়রিং , ডাটা সাইন্স , ডাটা ভিসুয়ালাইজেশন , সাইভার সিকিউরিটি, এনএফটি ডেভেলপমেনট ।

একটা ব্যাপার মাথায় রাখতে হবে সেটি হল ফ্রিলান্সিং করতে হলে ইংরেজি জানতে হবে । তাহলে আপনার কাজ অনেকটা সহজ হয়ে যাবে । কারন বায়ারদের সাথে কথা বলতে হলে ইংরেজি জানা জুরুরি ।

কি কি লাগতে পারে কাজ শুরু করার জন্য?

১। একটা ল্যাপটপ অথবা ডেস্কটপ

২। ইন্টারনেট কানেকশন

এই দুটো জিনিস যদি থাকে তাহলে আপনি প্র্যাকটিস শুরু করে দিন । প্রথমে আপনি যে ব্যাপারটি শিখতে চান সেটি নিয়ে অনলাইনে ব্লগ পড়ুন এবং ইউটিউব টিউটোরিয়াল দেখুন । এর পর এই রিলেটেড ফেসবুক গ্রুপ গুলতে জয়েন করুন । কয়েকজন আপলাইনের সাথে সম্পর্ক রাখুন । দেখবেন আপনার ভালো উন্নতি হচ্ছে ।

কাজ শেখার পাশা পাশি মার্কেট প্লেস গুলোতে জয়েন করুন যেমন – ফাইভার, আপওয়ার্ক , ফ্রিলান্সার এরকম আরও মার্কেটপ্লেস রয়েছে, যেগুলো আপনি গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন ।

আপনি যদি ফাইভার মার্কেট প্লেসে কাজ করতে চান তাহলে এই টিউটোরিয়াল গুলো দেখতে পারেন ।

এখানে স্টেপ বাই স্টেপ সব গুলো টিউটোরিয়াল পাবেন ।

কি কি ধরনের কাজ হয় অনলাইনে ?

অনলাইনে ১৫ থেকে ২০ ধরনের কাজ রয়েছে যেই কাজগুলো ফ্রিলান্সাররা করে থাকে । নিচের লিস্টটি দেখুন –

  • Copywriter
  • Web designer
  • Digital marketing consultant
  • Social media manager
  • Editor
  • Web developer
  • Media buyer
  • Photographer
  • Data analyst
  • Business consultant
  • Programmer
  • Videographer
  • Accountant
  • Virtual assistant
  • Public relations manager

সোর্স – upwork.com

কত দিনের ভিতর কাজ পেতে পারেন ?

কাজ পেতে হলে আপনাকে কিছু মার্কেটিং টেকনিক জানতে হবে । যেমন সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করে সেটি জানে হবে । মার্কেটিং কিভাবে করে বিস্তারিত দেখুন । মার্কেটিং করার টেকনিক জানা থাকলে আপনি মাসের মধ্যেই কাজ পেয়ে যেতে পারেন ।

কত টাকা ইনভেস্ট করতে হবে ?

একটা ল্যাপটপ অথবা ডেস্কটপ এবং ইন্টার নেট সংযোগে যে কয়াটাকা খরচ হবে । তবে প্রাথমিক পর্যায়ে কাজ শেখার পর কাজ পেতে ৩ থেকে ৪ মাস সময় লাগতে পারে । কাজ শেখার জন্য ভিবিন্ন ব্লগ এবং ইউটিউবই যথেষ্ট । বর্তমানে ইউটিউবে সব কাজেরি টিউটোরিয়াল আছে যেগুলো অনেক মান সম্পন্ন । এবং অনেক জায়গায় স্টেপ বাই স্টেপ দেয়া থাকে লেসন অনুযায়ী ।

আপনি যদি অ্যাফিলিয়েট মার্কেটিং করে কাজ শুরু করতে চান তাহলে এই টিউটোরিয়াল টি দেখতে পারেন ।

কিভাবে ইনভেস্ট ছাড়া অ্যাফিলিয়েট মার্কেটিং করা যায় সেটি দেখানো হয়েছে ।

কত টাকা ইনকাম করতে পারবো?

ফ্রিলান্সিং করে আপনি অনেক টাকা উপার্জন করতে পারেন এর কোন লিমিট নেই । তবে আপনাকে অনেক ধৈর্য ধারন করে এই জায়গায় থাকতে হবে । যেকোনো একটি ক্যাটাগরি নিয়ে কাজ করতে হবে । আমি যে এই ব্লগ লিখছি এটিও ফ্রিলান্সিং । অনেক কষ্ট করে রাত জেগে ব্লগ লিখতে হয় । তাই আপনাকেও বলছি কোন কাজি সহজ না । এই কঠিন বিষয় গুলো মাথায় নিয়ে কাজ করলে আপনি সফল হবেন ইনশাল্লাহ ।

যে কেউ এই কাজগুলো করতে পারবে ?

ইন্টারনেট বুঝার ক্ষমতা থাকলেই এই কাজ যে কেউ করতে পারবে । ইংরেজিতে দক্ষ হলে আরেকটু ভালো হয় । কারন বায়ার কাজ দেয়ার আগে আপনার থেকে ইন্টার ভিউ নিতে পারে । এস্কাইপিতে কথা বলতেপারে সেজন্য কাজের পাশাপাশি ইংরেজি দখল রাখতে হবে ।

Daudul Islam

Daudul Islam

Digital Marketing Consultant from Dhaka, Bangladesh. He is also an Author, Speaker and Trainer in the field of Digital Marketing.

Daudul Islam Signature

Spread the love

Leave a Comment